গোলাম সারোয়ার, ব্রাহ্মণবাড়িয়া
প্রায় তিন মাস বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ-আখাউড়া চারলেন মহাসড়কের নির্মাণ কাজ পুনরায় শুরু হয়েছে।
নভেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকেই মহাসড়কের বেহাল অংশের সংস্কার কাজ শুরু হয়েছে, এবং এই প্রকল্পের ভারতীয় ঠিকাদারী প্রতিষ্ঠান এফকন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের কর্মকর্তারা কাজে ফিরেছেন। এছাড়া মহাসড়কের ঘাটুরা এলাকার সেতুর নির্মাণ কাজও চলমান রয়েছে।
২০১৭ সালে সরকারের একনেক থেকে অনুমোদন পাওয়ার পর, আশুগঞ্জ নৌবন্দর থেকে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত ৫১ কিলোমিটার দীর্ঘ মহাসড়কটি চারলেন উন্নীত করার প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্পটির জন্য মোট ৫ হাজার ৭৯১ কোটি টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। তবে করোনা মহামারি ও বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে প্রকল্পের কাজ নির্দিষ্ট সময়ের চেয়ে বিলম্বিত হয়েছে। এখন পর্যন্ত প্রকল্পের অগ্রগতি প্রায় ৫৫ শতাংশ।
প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, আওয়ামী লীগ সরকারের পতনের পর নিরাপত্তাজনিত কারণে গত ৫ আগস্ট থেকে কয়েক দফায় প্রায় ৩০০ ভারতীয় কর্মকর্তা-কর্মচারী ভারতে চলে যান, যার কারণে কাজ স্থগিত হয়ে পড়ে। এতে মহাসড়কের কিছু অংশে খানাখন্দ সৃষ্টি হয় এবং সড়ক ব্যবহারকারীরা দুর্ভোগে পড়েন। তবে, গত অক্টোবরের শেষ সপ্তাহ থেকে প্রকল্পের কর্মকর্তারা বাংলাদেশে ফিরে আসেন এবং সংস্কার কাজ শুরু করেন।
চারলেন মহাসড়ক প্রকল্পের ব্যবস্থাপক মো. শামীম আহমেদ জানিয়েছেন, বর্তমানে প্রায় ৩০ জন ভারতীয় কর্মকর্তা প্রকল্প এলাকায় ফিরে কাজ শুরু করেছেন। সংস্কার কাজ শেষ করার পর, পাথর ও অন্যান্য নির্মাণ সামগ্রী আমদানি করে মহাসড়কের বাকি অংশের কাজ পুরোদমে চালু হবে। তবে, প্রকল্পের মেয়াদ আরও বাড়ানো হতে পারে।
এভাবে আশা করা যাচ্ছে, দীর্ঘদিনের অনিশ্চয়তা কাটিয়ে অবশেষে গুরুত্বপূর্ণ এই প্রকল্পের কাজ পুনরায় শুরু হয়েছে, যা সড়ক যোগাযোগের উন্নতি ঘটাবে।
COMMENTS